প্রধামন্ত্রী কিশান সমমান নিধি যোজনায় অন্তর্ভুক্ত ছোট কৃষকরা প্রতি বছর 6000 টাকা পাবে.

কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযুষ গোয়েল

নিজস্ব প্রতিনিধি : লোকসভা নির্বাচনের আগে কৃষক সম্প্রদায়কে আচমকা কেন্দ্রীয় সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করার লক্ষ্যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযুষ গোয়ল তার বাজেট বক্তৃতায় শুক্রবার দুই হেক্টরেরও কম জমির মালিক  কৃষকদের প্রতি বছর 6,000 টাকা সরাসরি কৃষকদের দেওয়া হবে বলে ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী কৃষক সমমান নিধি(PMKSN) ’প্রকল্পে নামে দেওয়া টাকায় প্রত্যাশিত প্রায় 12 কোটি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকেরা উপকৃত হবে এবং 1 ডিসেম্বার ২018 থেকে পূর্বপরিকল্পিতভাবে কার্যকর হবে এবং এই প্রকল্পের টাকা তিনটে সমান কিস্তির মাধ্যমে কৃষকদের ব্যাংক একাউন্টে সরাসারি ট্রান্সফার করা হবে এবং প্রথম কিস্তির টাকা লোকসভা নির্বাচনের আগে কৃষকরা পেয়ে যাবে । এই প্রকল্পের পুরো খরচ কেন্দ্রীয় সরকার অর্থায়ন করবে। এই প্রকল্পের ফলে 1২ কোটি কৃষক পরিবার উপকৃত হবে। প্রকল্পের তালিকা প্রস্তুত করার পরেই প্রথম কিস্তির টাকা কৃষকদের দেওয়া হবে, বলেন পীযূষ গোয়েল।


এই প্রকল্পটির জন্য সরকার প্রতি বছর 75,000 কোটি টাকা খরচ করবে।গোয়েল বলেন যে, এই আর্থিক বছরের জন্য 20,000 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। PMKSN প্রকল্পের পাশাপাশি, গ্রামীণ কর্মসংস্থান MGNREGA প্রকল্পের জন্য 60,000 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
বলাবাহুল্য, প্রতিটি কৃষকের কাছে 6,000 টাকা দেওয়া হলে মোট ব্যয় 75,360 কোটি টাকা হবে।

ধারণা করা হচ্ছে যে, কেন্দ্রীয় সরকার ওডিশা সরকারের ‘Kalia’ প্রকল্পের পরিকল্পনা মতো একই সনাক্তকারী সুবিধাভোগী চাষীদের কাছে একটি ফ্ল্যাট ক্যাশ ট্রান্সফার ঘোষণা করতে পারে বা তেলআঙ্গানার ‘Rythu Bandhu’ প্রকল্পের মতো প্রতি একর জমির ভিত্তিতে ভিত্তি করেও  টাকা দিতে পারে।

প্রধানমন্ত্রীর কিশন সমমান নিধি(PMKSN) তেলঙ্গানা সরকারের Rythu Bandhu প্রকল্পের পরিকল্পনার একটি সংশোধন মাত্র, যা প্রতি একর ভিত্তিতে (প্রতি বছরে প্রতি একর প্রতি 8000 টাকা) সহায়তা প্রদান করে, যা কোন নির্দিষ্ট ধারণার ছাড়াই।

Comments